শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন

অটিজম সচেতনতা দিবস আজ

ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
1

অটিজম বা অটিস্টিক বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে একটি বহুল আলোচিত শব্দ। শহর থেকে গ্রাম-সব জায়গাতেই এখন কম-বেশি মানুষ এই শব্দের সঙ্গে পরিচিত। বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ। এই দিবসের প্রস্তাবটি ২০০৭ সালের ১ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হয়েছিল এবং সেটি গৃহীত হয়েছিল একই বছরের ১৮ ডিসেম্বর। ২০০৮ সাল থেকেই দিবসটি পালনের সূচনা হয়। অটিজমের বৈশিষ্ট্যসম্পন্ন মানুষের জীবনমানের উন্নয়ন ও সমাজে তাদের কার্যকর একীভূতকরণের উদ্দেশ্যে প্রতিবছর জাতিসংঘের উদ্যোগে দিবসটি ২ এপ্রিল পালিত হয়ে আসছে ।

অটিজম সাধারণত বংশগত বা মানসিক রোগ নয়, এটা স্নায়ুগত বা মনোবিকাশজনিত সমস্যা। এ সমস্যাকে ইংরেজিতে বলা হয় ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার’। মহামারির থাবা বিধ্বস্ত করে দিয়েছে জনজীবন। তার থেকে রেহাই পায়নি আমাদের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরাও। সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে। তবে করোনা পরিস্থিতির কারণে সীমিত আকারে। অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ব্যক্তিদের সম্মানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থা ও বিভিন্ন প্রতিষ্ঠানে নীল বাতি জ্বালানো হবে। এছাড়া, অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে রোড ব্র্যান্ডিং করা হয়েছে। বিশেষ স্মরণিকা ও লিফলেট ছাপানো হয়েছে।

 

এ ছাড়া মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চলতি ২০২০-২০২১ অর্থবছরে অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ২ হাজার ৫০০ ব্যক্তিকে চিকিৎসা অনুদান বাবদ ১০ হাজার টাকা করে দেয়া হবে। করোনা মহামারিকালে অটিজম বৈশিষ্ট‌্যসম্পন্ন ব্যক্তির কর্মক্ষেত্র ও নিরাপত্তার বিষয় বিবেচনা করে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘মহামারিত্তোর বিশ্বে ঝুঁকি প্রশমন, কর্মক্ষেত্রে সুযোগ হবে প্রসারণ’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

গতবছর মহামারী শুরুর প্রায় প্রথম দিকেই জাতিসংঘ ‘প্রতিবন্ধী ব্যক্তি ও কোভিড-১৯ সম্পর্কিত পলিসি’ প্রকাশ করে, যেখানে ‘মহামারী প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বিদ্যমান অসমতা আরও তীব্রতর করছে এবং নতুন নতুন হুমকি সৃষ্টি করছে’ বলা হয়। বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরও ২০২০ সালের মার্চ মাসে ‘অটিজম এর বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ রাখতে কী করবেন’ নামে একটি গাইডলাইন প্রকাশ করে। কিন্তু বাস্তবে এসব গাইডলাইন সম্পর্কে মানুষ কতটুক জানে সে সম্পর্কে প্রশ্ন রয়েছে।

 

কেন্দ্রীয়ভাবে একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রকাশিত গাইডলাইনের অডিও-ভিডিও ভার্সন তৈরি করা যেতে পারে। এখানে গল্প, ছবি এবং কার্টুন সংযোজন করলে স্বাস্থ্যবিধি মানার বিষয়গুলো বুঝতে অভিভাবক ও অটিজমের বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের সুবিধা হবে। পাশাপাশি বাবা-মা কীভাবে বাড়িতে অটিজমের বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের সেবা ও পড়ালেখার বিষয়টি চালিয়ে যাবেন সে সম্পর্কিত অনলাইন টিউটোরিয়াল তৈরি করে ওয়েবসাইটে রাখা যেতে পারে।

একথা অনস্বীকার্য যে, বর্তমান সরকারের ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকার কারণে ‘স্নায়ুবিকাশগত প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩ পাস হয়েছে এবং তার ফলাফল হিসেবে নিউরোডেভলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট গঠন করা হয়েছে, অটিজম রিসোর্চ সেন্টার স্থাপিত হয়েছে। পাশপাশি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)-এর কার্যক্রম সম্প্রসারিত হয়েছে। বেশিরভাগ বড় সরকারি হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র স্থাপন করা হয়েছে। বর্তমানে মিডিয়াতেও অটিজম বিষয়টি গুরুত্ব পাচ্ছে। ফলশ্রুতিতে অটিজম শব্দটি আগের থেকে অনেক বেশি পরিচিত হয়েছে। তবে যথেষ্ট পরিমাণ সচেতনতা তৈরি হয়নি।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives