শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ পূর্বাহ্ন

আইপিএলে বর্নবাদের শিকার হয়েছিলেন ড্যারেন স্যামিও!

স্পোর্টস ডেস্ক, পিআরবি নিউজ
আপডেট সোমবার, ৮ জুন, ২০২০

 ক্রিকেটে জনপ্রিয় ঘরোয়া টি-২০ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএলে) বর্নবাদের শিকার হয়েছেন বলে দাবী করলেন ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি। টুর্নামেন্টে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে খেলার সময় ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি টি-২০ বিশ্বকাপ জয় করা স্যামিকেএবং শ্রীলংকার অলরাউন্ডার থিসারা পেরেরাকে ‘কালু’ বলে ডাকা হতো। এমন তথ্য আজ ফাঁস করলেন স্যামি। অবশ্য দীর্ঘদিন পর এমন তথ্য ফাঁস করার কারন হলো দু’টি।

প্রথমত কৃষ্ণাঙ্গ হবার কারণে গত সপ্তাহে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। এ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদে ফেটে পড়ে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব। সেই তালিকা থেকে বাদ পড়েননি স্যামি। সামাজিক যোগাযোগ মাধ্যমে, প্রতিবাদের সোচ্চার হয়ে উঠেছেন তিনি।

দ্বিতীয়ত  তিনি জানতেও পেরেছেন ভারত, বাংলাদেশে ‘কালু’ বলতে সাধারণত কৃষ্ণাঙ্গ মানুষদেরই বোঝানো হয়ে থাকে। ‘কালু’ শব্দের অর্থ এতোদিন জানতে পারেননি স্যামি। তিনি ভেবেছিলেন, এটি বলবান ঘোড়া বা শক্তিশালী পুরুষকেই বোঝানো হয়। কিন্তু ‘কালু’র আসল অর্থ জানতে পেরে ক্ষোভ প্রকাশ করেন স্যামি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে স্যামি বলেন, ‘মাত্রই আমি জানতে পারলাম ‘কালু’ শব্দের অর্থ কি! আইপিএলে সানরাইজার্সের হয়ে খেলার সময় আমাকে ও থিসারা পেরেরাকে ‘কালু’ নামে ডাকত তারা। আমি ভেবেছিলাম, এটার মানে তেজী ঘোড়া। কিন্তু আমার আগের পোস্ট থেকে জানতে পারলাম এটির অর্থ ভিন্ন এবং আমি খুবই ক্ষুব্ধ।’
আগের পোস্টে স্যামি লিখেছিলেন, ‘ভারতে সানরাইজার্স হায়দরাবাদে আমাকে ও থিসারা পেরেরাকে কালু নামে ডাকা হতো, সেটির অর্থ তাহলে এটাই!’এর আগে শুক্রবার আরও একবার সবাইকে বর্ণবাদের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্যামি। আইসিসি ও বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডকেও প্রতিবাদ করার আহ্বান জানান তিনি।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives