শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন

এই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশন বসবে

ইন্টারন্যাশনাল ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার কারণে ইতিহাসে এই প্রথমবারের মত এই বছর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বুধবার এই আন্তর্জাতিক সংস্থার সভাপতি এমন ঘোষণা দেন। খবর এএফপি’র।
জাতিসংঘের সদস্য দেশগুলোর কাছে নাইজেরিয়ার তিজানি মুহাম্মাদ-বন্দের পাঠানো পত্রে বলা হয়, এখন পর্যন্ত আগামী ২২ থেকে ২৯ সেপ্টেম্বর এই অধিবেশনের তারিখ নির্ধারিত রয়েছে, যাতে বিশ্ব নেতাদের আগে থেকে রেকর্ডকৃত ভাষণ সম্প্রচার করা হবে।
মুহাম্মাদ বন্দে লেখেন, ‘আমি ধারণা করছি, মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক ভ্রমণ এবং সশরীরে উপস্থিতিতে ব্যাপক পরিসরে সভা আয়োজনের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে এবং সম্ভবত এই মহামারি ২০২০ সালের সেপ্টেম্বরেও বিভিন্ন মাত্রায় বিরাজমান থাকতে পারে।’

তিনি বলেন, সদস্য রাষ্ট্রগুলোকে দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, কোন মন্ত্রী বা জাতিসংঘ দূতের পূর্ব প্রচারে নিষেধাজ্ঞা সম্বলিত (এম্বারগুয়েড) সর্বোচ্চ ১৫ মিনিটের একটি ভাষণ অধিবেশন শুরুর কমপক্ষে পাঁচ দিন আগে অবশ্যই জাতিসংঘে পাঠাতে হবে।
জাতিসংঘ সাধারণ পরিষদের হল মঞ্চ থেকে ভাষণ সম্প্রচার বা পাঠ করার সময় প্রত্যেক মিশনের একজন করে কূটনীতিক সরাসরি চলা অধিবেশনে অংশ নিতে পারবেন।গত মাসে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেন, বিশ্ব স্বাস্থ্য সংকটের কারণে পরিকল্পনা অনুযায়ী সেপ্টেম্বরে বিশ্ব নেতাদের মিলিত হওয়া অসম্ভব হতে পারে।জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন হচ্ছে বিশ্বের বৃহত্তম কূটনৈতিক সমাবেশ। বিশ্ব নেতাদের এ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে আরো কয়েকশ’ সভা অনুষ্ঠিত হয়ে থাকে। এসব সভার মধ্যে অনেক দ্বি-পাক্ষিক বৈঠকও থাকে।জাতিসংঘ ১৯৪৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এ সংস্থার সাধারণ পরিষদের অধিবেশন কখনো বাতিল করা হয়নি। তবে, তা দু’বার স্থগিত করা হয়, যা ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার কারণে একবার এবং আর্থিক সংকটের কারণে ১৯৬৪ সালে আরেক বার।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives