শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৫:৫১ অপরাহ্ন

এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা

ন্যাশনাল ডেস্ক রিপোর্ট | পিআরবি নিউজ
আপডেট বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
এসএমই-ফাউন্ডেশন

করোনায় ক্ষতিগ্রস্তদের ঘুরে-দাঁড়াবার লক্ষ্যে প্রণোদনা সহায়তা হিসেবে এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে স্বল্প সুদে বিতরণকৃত একশ’ কোটি টাকার ৩৩ শতাংশই পেয়েছেন নারী উদ্যোক্তারা।

বৈশ্বিক প্রেক্ষাপটের ঢেউয়ে করোনা মহামারিতে বাংলাদেশে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হন। এসব উদ্যোক্তারা যাতে, তাদের ক্ষতি পুষিয়ে নিয়ে ঘুরে দাঁড়াতে পারেন সে-লক্ষ্যে অন্যান্য খাতের ন্যায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্যও সরকারের প্রণোদনা প্যাকজের আওতায় তিনশ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সহায়তায় এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে স্বল্প-সুদে ২০২০-’২১ অর্থবছরে বরাদ্দকৃত অর্থের এক তৃতীয়াংশ বিতরণ করা হয়েছে। বাকী দুইশ’ কোটি টাকা চলতি জুলাই থেকে শুরু হওয়া অর্থ-বছরে (২০২১-’২২) বিতরণ করা হবে।

চলতি ২০২১-’২২ অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণের জন্য আগাম প্রস্তুতি নিতে এবং এ বছরের ডিসেম্বরের মধ্যে পুরো টাকা বিতরণ করতে অংশীদার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে এসএমই ফাউন্ডেশন। আজ মঙ্গলবার এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. মো. মফিজুর রহমান প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ বিষয়ে অনলাইনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান। মঙ্গলবার বিকেলে ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

এতে বলা হয়, এসএমই ফাউন্ডেশন ২০২০-২১ অর্থবছরে ১৩টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে মাত্র ৪ শতাংশ সুদে দেশের ৫৪ জেলার ১ হাজার ৬৯ জন উদ্যোক্তার মাঝে প্রায় ১১৬ কোটি টাকা বিতরণ করে । দুই মাসের মধ্যে এই ঋণ বিতরণ করা হয়।সভায় জানানো হয়, সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত প্রথম দফা প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ না পাওয়া পল্লী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের দ্বিতীয় দফায় ঋণ প্রদানে অগ্রাধিকার দেয়া হবে। এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তারের সঞ্চালনায় এ মতবিনিময় সভায় ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা অন-লাইনে যুক্ত হন।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives