শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:০৭ পূর্বাহ্ন

সত্তর দশকের আলোচিত কবি ওয়াহিদ রেজার ৪র্থ মৃত্যুবার্ষিকী 

মাহমুদ হাসান কচি, নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি
আপডেট শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সত্তর দশকের আলোচিত কবি
নারায়ণগঞ্জের কৃত্বি সন্তান ওয়াহিদ রেজার ৪র্থ মৃত্যুবার্ষিকী নীরবে নিভৃতে চলে গেলো।
২৫ অক্টোবর ১৯৫৬ সালে জন্ম নেওয়া কবি ওয়াহিদ রেজা ২৬ ফেব্রুয়ারি ২০১৭ সালে মৃত্যুবরন করেন। আজকে তার চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১৭ সালের এই দিনে মাথায় রক্তক্ষরণ ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে  মৃত্যুবরণ করেন। সত্তর দশকের কবি ওয়াহিদ রেজা কবিতা, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ, সমালোচনা, পুরাতত্ত্ব বিষয়ক গবেষণা ও অনুবাদ সাহিত্য নিয়ে কাজ করেছেন। তিনি ভোলতেয়ারের ‘ক্যান্ডিড’ অনুবাদ করেছেন। অনুবাদ করেছেন মিলান কুন্দেরা ও আলবার্তো মোরাভিয়া। ভারতের যুক্তিবাদী লেখক প্রবীর ঘোষের সাথে যৌথভাবে সম্পাদনা করেছেন ‘দুই বাংলার যুক্তিবাদীদের চোখে ধর্ম’।
ওয়াহিদ রেজা যুক্তি ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজের
অসঙ্গতিগুলো উপলব্ধি করতে চেয়েছেন। সমাজের প্রচলিত বাধা ও অচলায়তন ভাঙ্গার দৃঢ় প্রত্যয় ধ্বনিত হয়েছে তাঁর কবিতা ও গদ্যে। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৩৫। উল্লেখযোগ্য গ্রন্থ “দাঁড়াও কথা আছে, মহাকালের ইঙ্গিত, সুরঞ্জনার ফিরে আসা এবং তারপর, আব্রে ঘরে এখন পরপুরুষ, লোকান্তরের যিশু, দীপালীর পরকীয়া বায়স্কোপ, তবু জীবন তবু তৃষ্ণা, নীল নায়ক, ইতিহাসের আলোকে ধর্ম পূজা যৌন পূজা, আসলে আমিই নায়ক, হে প্রেম হে সুন্দরা ইত্যাদি।” তাঁর রচনা- বিষয় নির্বাচনে ভিন্নতা, বক্তব্যের তীক্ষনতা আঙ্গিকের ভাঙচুর ও পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে স্বতন্ত্র ও আলাদা। নারায়ণগঞ্জের জন্য কবি ওয়াহিদ রেজা’র আনেক অবদান থাকলেও কেউ মনে রাখেনি তাকে।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives