শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:১৯ পূর্বাহ্ন

করোনা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাইডেন ও ম্যাখোঁ ঐকমত্য

ইন্টারন্যাশনাল ডেস্ক
আপডেট সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা ভাইরাস ও জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ে সম্মত হয়েছেন।এলিসি প্রাসাদ সূত্রে রোববার এ কথা জানা গেছে।
বাইডেন ক্ষমতা গ্রহণের পর এ প্রথম রোববার ম্যাখোঁর সাথে টেলিফোনে কথা বলেছেন। এ সময়ে উভয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা, বিশেষ করে ইরানের পরমাণু ইস্যুতে একযোগে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তারা প্রায় এক ঘন্টা ইংরেজী ভাষায় কথা বলেছেন বলে ম্যাখোঁ’র টিমা জানিয়েছে।
এদিকে চলতি সপ্তাহের প্রথম দিকে ম্যাখোঁ বাইডেনের প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার সিদ্ধান্তের প্রশংসা করেছেন।
সাাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা এই চুক্তি থেকে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে গিয়েছিলেন।
হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন ফ্রান্সকে আমেরিকার পুরনো মিত্র হিসেবে উল্লেখ করেন। একইসঙ্গে তিনি প্যারিস জলবায়ু চুক্তি,কোভিড ১৯ এবং বিশ্ব অর্থনীতি বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার করেন।
ট্রাম্পের সময়ে ইউরোপের সাথে সম্পর্কের যে টানাপোড়েন তৈরি হয় তা থেকে বেরিয়ে আসতে বাইডেনের এটি সর্বশেষ প্রচেষ্টা। হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, বাইডেন ও ম্যাখোঁ চীন, মধ্যপ্রাচ্য, রাশিয়া ও সাহেল বিষয়ে সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন।
বাইডেন এর আগে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এটি ছিল ইউরোপীয় কোন নেতার সঙ্গে বাইডেনের প্রথম টেলিফোনালাপ। দায়িত্ব নেয়ার পর বাইডেন প্রথম কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো ও পরে মেক্সিকোর প্রেসিডেন্ট এন্ড্রুজ ম্যানুয়েল লোপেজ ওবারদরের সঙ্গে কথা বলেছেন।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives