শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:০০ পূর্বাহ্ন

প্লাস্টিক দূষণ রোধের শপথ নিয়ে চট্টগ্রামে ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০২১ পালিত

চট্টগ্রাম ব্যুরো, পিআরবি নিউজ
আপডেট মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১
চট্টগ্রাম

জেলা প্রশাসন চট্টগ্রাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন, অধিদপ্তর চট্টগ্রাম বিভাগ ও ক্যাব চট্টগ্রাম এর আয়োজেনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও ট্রাক র‌্যালী অনিুষ্ঠত হয়। দিবসের প্রতিপাদ্য বিষয় হলো মুজিব বর্ষের শপথ নিন প্লাস্টিক দূষণ রোধ করি।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত  আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) চট্টগ্রাম খন্দকার জহিরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন  বাংলাদেশ পুলিশ চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন বিপিএম(বার), পিপিএম (বার), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা  বাহিনীর উপ-মহাপরিচালক মোঃ শাহাবুদ্দিন, দি চট্টগ্রাম চেম্বার অব কর্র্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম এবং কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ১৫ আনসার ব্যাটেলিয়ানের পরিচালক এস এম আজিম উদ্দীন।
প্রতিপাদ্য বিষয়ের উপর মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্ট সাইন্সেস এর অধ্যাপক ডঃ খালেদ মিসবাহউজ্জমান। ক্যাব চট্টগ্রামের সাধারন সম্পাদক ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক মোঃ ফয়েজ উল্যাহ।
আলোচনায় অংশনেন চেম্বারের সাবেক সভাপতি মাহফুজুল হক শাহ, রেস্তোরা মালিক সমিতির সভাপতি ইলিয়াছ ভুইয়া, রাজনীতিবিদ মৃদুল চৌধুরী, বনফুল গ্রুপের জিএম আনামুল হক, কর্নফুলী বাজার সমিতির সাধারন সম্পাদক আবদুল হক, কামাল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খালেদ খান চৌধুরী প্রমুখ।
বক্তাগন প্লাস্টিক দূষণরোধে সরকারের পরিবেশ আইন কঠোরভাবে প্রয়োগের পাশপাশি গণসচেতনতা সৃষ্ঠির উপর গুরুত্বআরোপ করেন। এ বিষয়ে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও আইনপ্রয়োগকারী সংস্থার কঠোর নজরদারির আহবান জানান।
বক্তাগন প্লাস্টিক দূষণকে করোনার চেয়ে ভয়াবহ উল্লেখ করে বলেন প্লাস্টিকের কারনে কর্নফুলী ড্রেজিং করা যাচ্ছে না। একটু বৃষ্টি হলেই চট্টগ্রাম নগরী পানিতে থলিয়ে যাচ্ছ। পরিবেশ বিপর্যয় থামানো না গেলে মানব সভ্যতা বিপন্ন হবে।তাই এখনই থামাতে হবে পলিথিনের অতি ব্যবহার। একই সাথে বিকল্প হিসাবে পাটের ব্যবহার বাড়াতে হবে এবং বজ্য ব্যবস্থাপনায় বিভিন্ন সরকারী সংস্থার সক্ষমতা বাড়াতে হবে।
সভায় আসন্ন পবিত্র রমজানে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। অতিদ্রুত ভোগ্যপণ্যের বাজার তদারিকসহ বিকল্প বাজার তৈরীর জন্য টিসিবির র্কাযক্রম জোরদারের আহবান জানানো হয়। ভোক্তাদের অসহায়ত্ব দূরীকরণে ভোক্তা অধিদপ্তরের সক্ষমতা বাড়ানো ও ভোক্তা সংগঠনের শক্তিশালী করা এবং ভোক্তা শিক্ষা কার্যক্রম জোরদারের আহবান জানানো হয়।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives