শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন

জনসন এন্ড জনসনের এক ডোজ ভ্যাকসিন ৬৬ শতাংশ কার্যকর

ইন্টারন্যাশনাল ডেস্ক
আপডেট শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

জনসন এন্ড জনসনের এক ডোজ ভ্যাকসিন ৬৬ শতাংশ কার্যকর বলে কোম্পানিটি দাবি করেছে। একাধিক মহাদেশে ব্যাপক ট্রায়াল শেষে শুক্রবার এ ঘোষণা দিয়েছে জনসন এন্ড জনসন।

কিন্তু দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার নতুন ধরন থেকে সুরক্ষা পেতে এটি কম কার্যকর হবে। তবে বিশ্বজুড়ে করোনা প্রতিরোধে এই ভ্যাকসিন ৮৫ শতাংশ সুরক্ষা দেবে, যার প্রশংসা করেছেন বিশেষজ্ঞরা। করোনার মৃদু, মাঝারি ও মারাত্মক সব ধরণের বিরুদ্ধে এই ভ্যাকসিন যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ কার্যকর। কিন্তু দক্ষিণ আফ্রিকায় এর কার্যকারিতা ৫৭ শতাংশ। তবে ল্যাটিন আমেরিকায় এটি ৬৬ শতাংশ কার্যকর।
কোম্পানীর সিইও এলেক্স গ্রোস্কি বলেছেন, গুরুত্বপূর্ণ এই মাইলস্টোনে পৌঁছাতে পেরে আমরা গর্বিত। বিশ্বব্যাপী সবখানে সকলের জন্য জরুরি ভিত্তিতে এই স্বাস্থ্য সংকট অব্যাহতভাবে মোকাবেলাই আমাদের অঙ্গীকার। হোয়াইট হাউস মুখপাত্র জেন পাসাকি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন এই তথ্যে খুবই উৎসাহিত হয়েছেন। ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন এ বিষয়ে তাদের মূল্যায়ন কাজ চালিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।
কোম্পানীটি বলছে, তারা ফ্রেুবুয়ারির প্রথমেই যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের আবেদন করবে।
করোনা ভাইরাসে সবচেয়ে বেশি পর্যুদস্ত যুক্তরাষ্ট্র এর আগে ফাইজার ও মর্ডানার ভ্যাকসিন অনুমোদন করেছে। এ দুটি ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর। এদিকে জে এন্ড জে’র ভ্যাকসিন এক ডোজই দিতে হবে এবং এটি তিন মাস পর্যন্ত ২ থেকে ৮ ডিগ্রী তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। জে এন্ড জে বলছে, অনুমোদিত হলে তারা যুক্তরাষ্ট্রে জুনের শেষ নাগাদ ১০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে। কোম্পানীটি তৃতীয় ধাপের পরীক্ষা ৮টি দেশের ৪৩ হাজার ৭৮৩ জনের ওপর চালিয়েছে। এদের মধ্যে ৩৪ শতাংশ ৬০ বছরের বেশি বয়সী।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives