শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:১৮ পূর্বাহ্ন

ডিআইইউ উপাচার্য ড.কে.এম মহসিন ইহলোকের মায়া ত্যাগ করলেন

শারজুত মেহেরিন, ডিআইইউ প্রতিনিধি
আপডেট সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
ডিআইইউ উপাচার্য

ডিআইইউ প্রতিনিধি, পিআরবি নিউজঃ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. কে এম মহসিন ইন্তেকাল করেছেন। আজ ২২ ফেব্রুয়ারী (সোমবার) সকালে আনুমানিক ৮ টায় রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ডিআইইউয়ের অতিরিক্ত রেজিস্ট্রার শাহ-আলম চৌধুরী তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেন। জানা যায়, তিনি দীর্ঘদিন করোনাক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে থাকার পরে আজ মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। মৃত্যুকালে তিনি দুই ছেলে মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন অধ্যাপক ড.মোঃ কে.এম মহসিন। তিনি বাংলাদেশ ইতিহাস একাডেমির সভাপতির দায়িত্ব ও পালন করেছিলেন।

অধ্যাপক ড.কে এম মোহসীন ১৯৩৮ সালের ২৭ মে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও পরের বছর স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৬৬ সালে তিনি লন্ডন থেকে পিএইচডি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক সভাপতি, সলিমুল্লাহ হলের প্রাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর সাতটি গ্রন্থ ও ৩৫টি গবেষণা প্রবন্ধ রয়েছে। তাঁর মৃত্যুতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি’র নেতৃবৃন্দ এ মহান ব্যক্তিত্বের প্রয়াণে গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার শান্তি কামনা করেন। আজ এক বাণীতে ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, মহসিন স্যার ছিলেন অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন একজন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব,তিনি নিজে শিক্ষা গ্রহণ করেছেন এবং সমাজকে শিক্ষা দিয়েছেন। তিনি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। ইংরেজি বিভাগের সাবেক সাবেক চেয়ারম্যান ও প্রফেসর জনাব ড.সাজ্জাদ হোসেন বলেন, ‘ উপাচার্য অধ্যাপক জনাব কে.ম মহসিন একজন অসাধারণ শিক্ষক বুদ্ধিদীপ্ত, বিনয়ী, গবেষক ও লেখক ছিলেন। অতঃপর তিনি এ মহান ব্যক্তির আত্মার শান্তি কামনা করেন।’ অধ্যাপক ড. কে এম মোহসীন সাহেবের জানাজা নামাজ অনুষ্ঠিত হবে বাদ যোহর উত্তরা ৭ নং সেক্টর জামে মসজিদ। বাদ আসর ঢাকা বিশ্ববিদালয় কেন্দ্রীয় জামে মসজিদে এবং পরিবারের সকলের সম্মতিক্রমে বিকেলে উনাকে দাফন করা হবে মিরপুর শহীদ বুদ্ধিজীবি চত্বরে।

ডিআইইউ/শারজুত মেহেরিন


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives