শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৪ অপরাহ্ন

ডিআইইউয়ের সিভিল ডিপার্টমেন্টের ক্যাম্পাস আড্ডা

জাফর আহমেদ শিমুল, স্টাফ রিপোর্টার, পিআরবি নিউজ
আপডেট রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

 

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৩তম ব্যাচের শিক্ষার্থীদের বিনোদন মূলক অনুষ্ঠান ‘ক্যাম্পাস আড্ডা ২০২১’ অনুষ্ঠিত।

গত ১৯ ফেব্রুয়ারী (শুক্রবার) স্থায়ী ক্যাম্পাসে এই ‘ক্যাম্পাস আড্ডা’ টি অনুষ্ঠিত হয়। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে প্রোগ্রাম টি সকাল ১১টায় শুরু হয়ে চলে বিকাল ৪ টা পর্যন্ত।

এ ক্যাম্পাস আড্ডার গ্রন্থনা ও পরিকল্পনায় ছিলেন মোঃ মাসুদ পারভেজ পাটোয়ারি, গবেষনা ও পরিচালনায় এস এম খালেকুজ্জামান, ডিরেক্টর অফ ফটোগ্রাফি আশিকুর রহমান, প্রযোজনায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সম্পাদনায় এস এম খালেকুজ্জামান, বিশেষ ধন্যবাদ মোঃ ফারুক হোসেন ক্যাম্পাস আড্ডায় অংশগ্রহণ করেন রাহাত ইসলাম, মুনিয়া রহমান, রাকিব হোসাইন মাজুমদার, সাইফুল ইসলাম, কামরুল ইসলাম।
মানুষের জীবনের সবচেয়ে আনন্দঘন আড্ডার মুহূর্তের দেখা পায় বিশ্ববিদ্যালয় জীবনে। অবাধ স্বাধীনতাময় এই শিক্ষাজীবনের আড্ডা থেকে অর্জন করা যায় অনেক কিছু। যা কলেজ কিংবা স্কুল জীবনে একজন শিক্ষার্থীর পক্ষে সম্ভব হয়ে ওঠে না। বিশ্ববিদ্যালয় জীবনে এসে নতুন বন্ধুদের সাথে নতুনরূপে আড্ডা দিতে কার না ভাল লাগে! আবার যেখানে আড্ডাই নাকি বাঙ্গালীর প্রাণ। এই আড্ডা থেকে উঠে এসেছে বাংলার অনেক মেধাবী মুখ।

তেমনি আড্ডায় মুখরিত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডি আই ইউ) ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় জীবন মানেই ক্লাস, এ্যাসাইনমেন্ট, গ্রুপস্টাডির মতো আরও কাজের সমাহার। কিন্তু এগুলো যদি সবই আনন্দ আর হাসি-গানে পার করা যায়, তাহলে তো কথাই নেই। ক্যান্টিন, ক্যাম্পাসের মাঠের বিভিন্ন গাছের ছায়ায় বসে চলে মন মাতানো সব গল্প। এসব গল্পে পড়াশোনাসহ গান, কবিতা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে।
বিশ্ববিদ্যাবিদ্যালয়ে পড়ব আর সেখানে আড্ডা থাকবে না তা হয় না- বলছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা। আড্ডার স্থায়িত্ব নির্ভর করে ক্লাস না থাকার ওপর। ক্লাস থাকলে আড্ডা যত মজারই হোক আড্ডাকে গুডবাই জানিয়ে ক্লাসে ঢুকতে হবে। কারণ ক্লাসে উপস্থিত থাকলেই ১০টি মার্কস। ১০ মার্কস মানেই হলো পরীক্ষায় এগিয়ে থাকা। আড্ডা প্রিয় হলেও এখানের শিক্ষার্থীরা ভালো রেজাল্ট করতে আগ্রহী অনেক।

আড্ডা বিষয়ে মতামত জানতে চাইলে আড্ডা প্রিয় শিক্ষার্থীরা আগ্রহের সঙ্গে জানান, ‘তাদের ক্যাম্পাসের আড্ডার খবর। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের রাহাত ইসলাম জানান, আড্ডা থেকে আমাদের অনেক শিক্ষণীয় বিষয়ও আমরা জানতে পারি। এজন্য ক্যাম্পাসের বাইরে কাশফুল মাঠ প্রাঙ্গণেও চলে আড্ডাবাজি। তাছাড়া কামরুল, সাইফুল, রাকিব, মুনিয়াসহ আরও অনেকেই একসাথে বলে ওঠেন- আড্ডা ছাড়া অসম্ভব। বৃষ্টি হোক আর রোদ হোক থেমে থাকবে না আড্ডা। আড্ডা হোক ক্যাম্পাসে শিক্ষার্থীদের মিলনমেলা। আড্ডা হোক শিক্ষার্থীদের আনন্দ আর উল্লাসের। হিংসা আর দ্বেষ ভুলে গিয়ে আড্ডা গড়বে ভ্রাতৃত্বের বন্ধন। জয়তু ক্যাম্পাস আড্ডা।’

আমাদের দেশীয় সংস্কৃতি কে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে প্রোগ্রাম সংস্লিষ্ট সকলে মন্তব্য করেন। এমন বিনোদন ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ আরো বেশি আলোকিত হতে পারে। যা তাদের উন্নত সুখী সমৃদ্ধ জীবন গড়তে সহায়তা করবে। প্রতিটি প্রাতিষ্ঠানিক শিক্ষালয়ে এমন আয়োজন করা হলে তাদের জীবন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে মনে করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৩তম ব্যাচের শিক্ষক ও শিক্ষার্থীরা।”


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives