শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৬ অপরাহ্ন

ঢাকা-জলপাইগুড়ি : সপ্তাহে দুদিন চলবে ‘মিতালি এক্সপ্রেস’

ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট বুধবার, ২৪ মার্চ, ২০২১

আগামী ২৭ মার্চ ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনটির নাম দিয়েছেন ‘মিতালি এক্সপ্রেস’। ট্রেনটি উভয় দেশ থেকে সপ্তাহে দুদিন করে চলাচল করবে।

বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে। অন্যদিকে ভারত থেকে রোববার ও বুধবার যাত্রার প্রস্তাব করা হয়েছে। রেলওয়ে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম এ তথ্য নিশ্চিত করেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী ২৭ মার্চ বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এ ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে।

প্রস্তাবিত সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটে নতুন আন্তঃদেশীয় ‘মিতালি এক্সপ্রেস’ ট্রেনটি ভারতীয় রেকে নিউ জলপাইগুড়ি (এনজেপি) হতে সপ্তাহে রোববার ও বুধবার এবং ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সোম ও বৃহস্পতিবার চলাচল করবে। মোট যাত্রীবাহী কোচ থাকবে আটটি। চারটি কেবিন কোচ ও চারটি এসি চেয়ার কোচ। ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২২০০ টাকা। এছাড়া উত্তরাঞ্চলের মানুষেরা চিলাহাটি স্টেশন থেকেও যাতায়াত করতে পারবে।

সূত্রমতে ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথ দিয়ে চলাচল করবে। এতে নীলফামারীর চিলাহাটি স্টেশনের জন্য দুটো পৃথক কোচ বরাদ্দ থাকবে। সমগ্র উত্তরবঙ্গের মানুষ চিলাহাটি থেকে ট্রেনে উঠে নিউ জলপাইগুড়ি যেতে পারবে এবং নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি এসে নামতে পারবে। ট্রেনটি ভারতের সময় দুপুর ১২টা ১০ মিনিটে সপ্তাহে রোব ও বুধবার নিউ জলপাইগুড়ি (এনজিপি) থেকে ছেড়ে হলদিবাড়ি ইন করবে দুপুর ১টা ১০ মিনিটে। এই স্টেশনে ৫ মিনিট বিরতি দিয়ে ১টা ১৫ মিনিটে ছেড়ে আসবে।

এর পর বাংলাদেশ সময় বেলা ২টায় ট্রেনটি বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে ইন করবে। এখানে ৩০ মিনিট বিরতি দিয়ে ট্রেনের কোচে পানি নেয়া ও ভারতীয় ইঞ্জিনটি কেটে দিয়ে বাংলাদেশের ইঞ্জিন সংযুক্ত ও চিলাহাটির যাত্রীর জন্য দুই কোচ কেটে রাখার জন্য। এর পর দুপুর আড়াইটায় ট্রেনটি চিলাহাটি থেকে ছেড়ে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ১০টায়। পথে আর কোথাও দাঁড়াবে না।

ফিরতি যাত্রায় বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে যাবে। এর পর নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে ইন করবে ভোর ৫টা ৪৫ মিনিটে। এখানে চিলাহাটির যাত্রীদের জন্য রাখা দুই কোচ সংযুক্তকরণ, ট্রেনে পানি নেওয়া এবং বাংলাদেশের ইঞ্জিন কেটে ভারতীয় ইঞ্জিন সংযুক্ত করে ভোর ৬টা ১৫ মিনিটে ভারতের দিকে ছেড়ে যাবে। ভারতীয় সময় ভোর ৬টায় ট্রেনটি হলদিবাড়ি ইন করবে। ৫ মিনিট বিরতি দিয়ে ট্রেনটি হলদিবাড়ি থেকে ভোর ৬টা ৫ মিনিটে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে সকাল ৭টা ৫ মিনিটে।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives