শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন

নির্বাচিত স্ট্যাটাসঃ”অক্সিজেন ব্যাঙ্ক: ইমোশনাল আপডেট”

ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট শুক্রবার, ১৯ জুন, ২০২০

না, অক্সিজেন সিলিন্ডারের দাম বাড়ার দায়, শুধু ব্যবসায়ীদের উপর চাপিয়ে দিয়ে পার পাওয়ার চেষ্টা করবেন না। এই মূল্যবৃদ্ধির জন্য আপনি দায়ী। আপনি; যিনি কখনও প্রয়োজন হতেও পারে ভেবে, আর টাকা আছে বলেই একটা সিলিন্ডার কিনে ঘরে রেখে দিয়েছেন। আপনি; যিনি সারাজীবন বিনা পয়সায় সৃষ্টিকর্তার উপহার অক্সিজেন ব্যবহার করে, আজ টাকার জোরে অন্যদের অক্সিজেন পাওয়ার সুযোগ সীমিত করে দিচ্ছেন। তাও এমন একজনের, যার আজ, এখনি অক্সিজেন প্রয়োজন। আপনার ঘরে রেখে দেয়া ‘ইন্স্যুরেন্স’ সিলিন্ডারটি সার্কুলেশনে না থাকায় অক্সিজেনের অভাবে আজ যার মৃত্যু হলো; সে মৃত্যুর দায়ভার কিছুটা হলেও আপনাকে বহন করতেই হবে। ধিক আপনাকে।

দু’দিন আগে অক্সিজেন ব্যাঙ্ক নিয়ে পোস্ট দেয়ার পর, সবচেয়ে বড় যে চ্যালেঞ্জটি মোকাবেলা করতে হচ্ছে, সেটি হচ্ছে সিলিন্ডার সঙ্কট। ইতোমধ্যে গোটা ১৫ সিলিন্ডার যোগাড় হয়েছে, অন্তত আরও ২৫/৩০ টির জন্য টাকা নিয়ে ডোনাররা অপেক্ষা করছেন। আরো আরো লোকজন যোগাযোগ করছেন, সাথে থাকার আগ্রহ জানিয়ে। আমাদের প্রাথমিক লক্ষ্য ১০০ সিলিন্ডারে পৌঁছোনো কোন ব্যাপারই হতো না; কিন্তু সিলিন্ডারই যে নেই!

Linde একটা অফার দিলো, আপনি ২৫০০০ টাকা জমা রেখে প্রয়োজনে সিলিন্ডার ভাড়ায় নিতে পারবেন; প্রয়োজন শেষে ফিরিয়ে দিয়ে টাকা ফেরত নিতে পারবেন। আপনি কি করলেন? বিনা প্রয়োজনে সেই সিলিন্ডার নিয়ে বাসায় রেখে দিলেন। নিয়মিত ভাড়া শোধ করে যাচ্ছেন, Linde আপনার কাছ থেকে সিলিন্ডার ফেরত আনতে পারছেনা; যার দরকার সে সেবা থেকে বঞ্চিত হচ্ছে। ধিক আপনাকে।

এতো সহজে হাল ছেড়ে দেবোনা তাইবলে! হাতে যা আছে তাই নিয়ে শুরু করে দেবো। চট্টগ্রামে তো শুরু করেই দিয়েছি (অজ্ঞাত রুগীর বন্ধু নেসার আর Honest এর সাথে মিলে)! আজকালের মধ্যে আরেকটু গুছিয়ে নেই; ঢাকাতেও শুরু করে দেবো। আপনারা যদি ‘ঘরের শোভা’ সিলিন্ডারগুলো নাই দেন; প্রয়োজনে সিলিন্ডার আমদানি করবো। আমাদের সামর্থ্য যেটুকুই থাক, কলিজাটা অনেক বড়। ঠেকে থাকিনি কখনও, এবারও ঠেকবোনা, ইন শা আল্লাহ।

ও, এই পোস্ট পড়ে যদি মনে হয়, সিলিন্ডার ঘরে রেখে দিয়ে ঠিক করছেন না (আরে বাবা, এটা তো বিপদজনকও বটে!) আমাদের ব্যাঙ্কে যোগ দিন। আপনার সিলিন্ডারটি দশজনের কাজে আসবে। কে জানে, আপনার ঐ সিলিন্ডার হয়তো একজনের জীবন বাঁচাবে। হয়তো সেই একজনের দোয়ায় আপনার অথবা আপনার পরিবারের কারো করোনা হবেইনা! আর, খোদা না করুন, যদি হয়েই যায়, যদি আপনার অক্সিজেনের প্রয়োজন পড়ে; আমরা তো আছিই আপনার পাশে। ‘অক্সিজেন ব্যাঙ্ক’ নিয়ে!

মোঃ ওয়াহিদ হোসাইন
কান্ট্রি ডিরেক্টর
সোনার বাংলা ফাউন্ডেশন

ফেইসবুক আইডি লিংকঃ  https://www.facebook.com/mohammadwahid.hossain

পোস্টটি সম্পর্কে মন্তব্য পাঠাতে পারেন :


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives