শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৯ অপরাহ্ন

একুশে বইমেলায় কাব্যগ্রন্থ “নীলাভ সন্ধ্যা”র মোড়ক উম্মোচন

নিজস্ব প্রতিবেদক, পিআরবি নিউজ
আপডেট শনিবার, ৩ এপ্রিল, ২০২১

গত ০২ এপ্রিল ‘অমর একুশে বইমেলা-২০২১’ এ কবি প্রকাশনী হতে প্রকাশিত ডিএম দেলোয়ার হোসেন এর কাব্যগ্রন্থ “নীলাভ সন্ধ্যা”র আনুষ্ঠানিকভাবে মোড়ক উম্মোচন করা হয়। মোড়ক উম্মোচন উনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবির শুভাকাঙ্ক্ষী বন্ধু বান্ধব এবং প্রিয় পাঠকবৃন্দ।

কবি তার বক্তব্যে বলেন, “মানুষ জন্মগতভাবে ক্ষুধার্ত প্রেম-ভালোবাসা কিংবা মলিন অনুভূতির জন্য নির্লজ্জ, এই ক্ষুধাতুর বিক্ষিপ্ত মনের লজ্জাহীনতাও একটা শিল্প। অন্যদিকে প্রেম-ভালোবাসা, আনন্দ কিংবা কষ্ট কোনোটার স্থায়িত্ব বেশি দিনের না, আবার কখনো ক্ষণস্থায়িও না। তবে ঘটনার পুনরাবৃত্তি ঘটে বারবার; আবার সবগুলোর অনুভূতি এক না, স্বাদে গন্ধে কিংবা তিক্ততা মিষ্টতায় রয়েছে যথেষ্ট ভিন্নতা। মানুষ প্রেমে পড়লে কষ্ট পায়, আবার অনেকে কষ্ট পেতে ভালোবাসে তাই নাকি প্রেমে পড়ে; যেন আবদ্ধ সমাজে নির্বোধ নিধিরাম সেজে দায়বদ্ধতায় নিমজ্জিত হয়ে নিঃশেষ ভঙ্গুর হৃদয়ে প্রেমের বাণী ছড়িয়ে দিয়ে সাময়িক দুঃখ ভুলতে পারার কেবলমাত্র একটি পরিপূর্ণ প্রচেষ্টা। আবার এই প্রেমের স্থায়িত্ব এত কম ঠিক যেন নীলাভ সন্ধ্যার মতো চোখ জুড়াবার আগেই নিঃশেষ। তাই মানুষ বারবার প্রেমে পড়ে; জীবনের যে কোনো বয়সে এসে প্রেমে পড়ে। কেউ বলে বাল্যকালের প্রেম আবার কেউ বলে পরিণত বয়সের প্রেম মনে অধিক দাগ কাটে।

আসলে প্রেমের কোনো ধরন নেই, নেই কোনো স্থান কাল পাত্র, নেই কোনো নির্দিষ্টি সময়, হতে পারে ক্ষণিকের কিংবা অনন্তকালের। “নীলাভ সন্ধ্যা” কাব্যগ্রন্থটি এমনি অনেকগুলো স্বল্প এবং দীর্ঘ প্রেমের কবিতা নিয়ে সংকলিত হয়েছে যা কবিতাপ্রেমীদের হাতে তুলে দিতে পেরে আমি সত্যিই পুলকিত।” এরই মাঝে কাব্যগ্রন্থ পাঠাক সমাজে ব্যাপক সমাদৃত হয়েছে। মুলত যারা কবিতা পছন্দ করেন না তারাও এই কাব্যগ্রন্থ পড়ার পরে কবিতাপ্রেমী হয়ে উঠছে অর্থাৎ এই কাব্যগ্রন্থটি কবিতার পাঠক সৃষ্টি করতে সহায়ক ভূমিকা পালন করছে।

কাব্যগ্রন্থটি ঘরে বসে অনলাইনে পেতে ভিজিট করতে পারেন  https://rokomari.com/book/212559/neelabh-sondha অথবা https://kanamachhi.com/home/product_view/3115


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives