শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:০১ পূর্বাহ্ন

বাইডেন প্রেসিডেন্ট হিসেবে প্রথম হামলার নির্দেশ, নিহত ২২ সন্ত্রাসী

ইন্টারন্যাশনাল ডেস্ক
আপডেট শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম হামলার নির্দেশ দিলেন জো বাইডেন। পেন্টাগন জানিয়েছে, সিরিয়ায় ইরানপন্থী সন্ত্রাসীদের ওপর এ হামলা চালানো হয়েছে। এতে নিহত হয়েছে কমপক্ষে ২২ সন্ত্রাসী। হামলায় সীমান্তের কন্ট্রোল পয়েন্টে সন্ত্রাসীদের বেশ কিছু পরিকাঠামো ধ্বংস করা হয়েছে বলে তারা দাবি করেছে। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।খবরে জানানো হয়, ইরাকে মার্কিন সেনা ঘাঁটি ও দূতাবাসে রকেট হামলা চালানোর জবাব দিতেই এ হামলা চালানো হয়েছে। এ হামলার ফলে সন্ত্রাসীদের একটা বার্তা দেয়া সম্ভব হয়েছে বলে মনে করে পেন্টাগন। হামলার আগে মিত্র রাষ্ট্রগুলোর সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। তবে সামরিক প্রতিক্রিয়ার পাশাপাশি কূটনৈতিক স্তরেও আলোচনা চালানো হবে।

পেন্টাগন বলেছে, তাদের লক্ষ্য ছিল ইরানপন্থি দুই মিলিশিয়া কাতাইব হেজবোল্লাহ এবং কাতাইব সঈদ আল-সুহাদা। তাদের দাবি, এটা হলো সমানুপাতিক সামরিক প্রতিক্রিয়া। সম্প্রতি ইরাকে মার্কিন সেনা ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। তাতে একজন কন্ট্রাক্টরের মৃত্যু হয়েছে। বেশ কয়েকজন আহতও হয়েছে। তারপর বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করেও রকেট হামলা হয়। পেন্টাগনের দাবি, প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলির সেনাকে রক্ষা করতে বদ্ধপরিকর। আবার তিনি পূর্ব সিরিয়া ও ইরাকের পরিস্থিতি খারাপ হোক তাও চান না। সবদিক বিবেচনা করে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে, নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, হামলায় সাতটি ৫০০ পাউন্ডের বোমা কয়েকটি বাড়ি টার্গেট করে এর উপরে ফেলা হয়। সিরিয়া-ইরাক সীমান্তে এই বাড়িগুলি থেকেই অস্ত্র পাচার করা হতো। এখান দিয়েই সন্ত্রাসীরা ইরাকে ঢুকত বলে অভিযোগ রয়েছে। পেন্টাগন আরো ভয়াবহ সামরিক অভিযান চালাতে চেয়েছিল। কিন্তু বাইডেন ছোট করে জবাব দেয়ার কথা বলেন। পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, যারা রকেট হামলা চালিয়েছিল, তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হয়েছে।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives