শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:৪১ পূর্বাহ্ন

বিমসটেক দেশগুলোকে একযোগে কাজ করার আহ্বান

ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
1

বে ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) সদস্য দেশগুলোর মধ্যে কানেক্টিভিটি বাড়ানো এবং একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেন, নিরবচ্ছিন্ন মাল্টি-মোডাল কানেক্টিভিটি ব্যবস্থা না হলে বাণিজ্য, বিনিয়োগ ও মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধি পায় না। এর জন্য আইনি চুক্তি দ্রুততম সময়ের মধ্যে দরকার।

১ এপ্রিল বৃহস্পতিবার কলম্বোর উদ্যোগে বিমসটেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনাওয়ারদেনা। অংশ নেন বিমসটেক মহাসচিব তেনজিন লেখফেল ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে পরিবহন কানেক্টিভিটি বাড়ানোর ওপর জোর দেন। এ লক্ষ্যে সদস্য দেশগুলোর মধ্যে ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট ও মোটর ভ্যাহিকেল এগ্রিমেন্ট করতে জোর দেন। তিনি আরো জানান, বিমসটেক নৌ-জাহাজ চলাচল চুক্তি প্রায় চূড়ান্ত হয়েছে।

 

বৈঠকে বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে করোনা পরবর্তী পরিস্থিতিতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়াতে হবে বলে মন্তব্য করেন। এদিকে, এ অঞ্চলের সাতটি দেশের মধ্যে কানেক্টিভিটি বৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি করেছে বিমসটেক। ১ এপ্রিল বৃহস্পতিবার  বিমসটেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এটি অনুমোদনের পর পঞ্চম শীর্ষ সম্মেলনে গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে বলে বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালে ভারতের গোয়ায় অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে বিমসটেক কানেক্টিভিটি মাস্টার প্ল্যান তৈরির সিদ্ধান্ত হয়। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় এই স্টাডি করা হয়েছে। শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দিনেস শুনাবর্ধনে বৈঠকে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে সহায়তা করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৈঠকে দেশের মধ্যে আইনগত সহায়তা (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স) সংক্রান্ত চুক্তি, সব দেশের ফরেন সার্ভিস অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা চুক্তি ও প্রযুক্তি হস্তান্তর সহায়তা সেন্টার স্থাপন চুক্তি সংক্রান্ত বিষয়াদি গৃহীত হয়। শীর্ষ সম্মেলনে এই মাস্টার প্ল্যান গ্রহণের জন্য সুপারিশ করেন সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। এবছর কলম্বোতে শীর্ষ সম্মেলন হওয়ার কথা আছে। তবে তা হবে কী হবে না, করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে। ২০১৮ সালে কাঠমান্ডুতে শেষ শীর্ষ সম্মেলন হয়েছিল, এ বছর শ্রীলঙ্কায় হওয়ার কথা আছে। আগামী শীর্ষ সম্মেলনে বিমসটেক চার্টার, কয়েকটি চুক্তি, পরিবহন খাতে মাস্টার কানেক্টিভিটি পরিকল্পনাসহ অন্যান্য বিষয়াদি উপস্থাপন করার বিষয়ে সব দেশের ঐক্যমত্যের প্রয়োজন। বিমসটেকের সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে- বাংলাদেশ, ভুটান, নেপাল, ভারত, মিয়ানমার, থাইল্যান্ড ও শ্রীলঙ্কা।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives