শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন

সাউথ বাংলা ব্যাংক চেয়ারম্যানের শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা চায় দুদক

ডেস্ক রিপোর্ট
আপডেট বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসিবি) চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন, তার স্ত্রী ও মেয়ের শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সংক্রান্ত একটি চিঠি সম্প্রতি দুদক থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হয়। দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে- গোপনে ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, তার স্ত্রী বেগম সুফিয়া আমজাদ এবং মেয়ে তাজরির শেয়ার বিক্রির চেষ্টা করছেন বলে দাবি করছেন দুদক। তাই তাদের নামে থাকা শেয়ার বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, আমজাদ হোসেনের বিরুদ্ধে ঋণ জালিয়াতি, অন্যান্য ব্যাংকের অর্থ আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগ অনুসন্ধান করা হচ্ছে। অনুসন্ধানকালে তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে তিনি বিশেষ প্রয়োজনে যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি চেয়ে কমিশনে আবেদন করেছিলেন। এরপর কমিশন একবার বিদেশে যাওয়ার অনুমতি দেয়। অনুমতি পেয়ে তিনি বিদেশ গমন করে আজ পর্যন্ত দেশে ফিরে আসেননি।

চিঠিতে আরও বলা হয়, গোপন সূত্রে দুদক জানতে পেরেছে আমজাদ হোসেন, তার স্ত্রী, মেয়ে বিদেশে পাচারের উদ্দেশ্যে তাদের নামে থাকা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসিবি) শেয়ারসহ অন্যান্য প্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করার চেষ্টা করছেন।

এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকের চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন বুধবার যুগান্তরকে বলেন, আমি এখনও চিঠি পাইনি। আর আমার বিরুদ্ধে শেয়ার বিক্রি কথা বলা হচ্ছে। এটি অনেক পুরোনো খবর। তবে আমি জানিয়ে রাখি শেয়ার বিক্রি নয়, আমি শেয়ার কিনি।

এদিকে সাউথ বাংলা ব্যাংককে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবদেন দিয়ে বিএসইসিতে আইপিওতে আসতে আবেদন করবে ব্যাংকটি। ১০ টাকা অভিহিত মূল্যের ২০০ কোটি টাকা মূলধন উত্তোলন করবে ব্যাংকটি। ২০১৩ সালে ব্যবসায়িক কার্যক্রম চালু হওয়া এসবিএসি ব্যাংকের বর্তমান পরিশোধিত মূলধন ৫৬৫ কোটি টাকা। এদিকে গত বছরের শুরুতে ৫৩ কোটি টাকা শুল্ক ফাঁকির প্রমাণ পাওয়ায় গ্রুপটির ৪টি প্রতিষ্ঠান সিলগালা করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে বিদেশে অর্থ পাচার ও জালিয়াতির কারণে গত বছরের ৯ জানুয়ারি আমজাদ হোসেন ও পরিবারের সদস্যদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয় দুদক। আর এই নিষেধাজ্ঞার মধ্যেই ১১ থেকে ১৫ জানুয়ারি মেয়ে নিয়ে সিঙ্গাপুরে ঘুরে আসেন তিনি।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives