Logo
শীর্ষ খবর
স্বাস্থ্যখাতে সাত দফা দাবি নিয়ে ‘নিরাপদ চিকিৎসা চাই’ এর মানববন্ধন নির্বাচিত স্ট্যাটাসঃ”অক্সিজেন ব্যাঙ্ক: ইমোশনাল আপডেট” তুমি আমার হৃদয়ের অর্ধেক নিয়ে চলে গেলে: কৃতি শ্যানন “সুশান্তের মৃত্যু পরিকল্পিত খুন”, বলিউডের প্রভাবশালীদের দিকে তীর কঙ্গনার সুশান্তের আত্মহত্যার পরে সালমানকে বয়কট করার ডাক! কেমন কেটেছিল সুশান্ত সিংহ রাজপুতের শেষ দিনগুলি নির্বাচিত স্ট্যাটাসঃ “শুধু মাত্র শিক্ষার্থী বন্ধুদের জন্য” ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতা মায়ের কবরে শায়িত হলেন বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিম বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা করেছেন ; তদন্ত চলছে করোনা জনসচেতনতায় দিনব্যাপী শাহবাগ থানা ছাত্রলীগের কর্মসূচী সাবেক মন্ত্রী বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিম আর নেই আজকের গল্পটা একজন প্রবাসীর করোনায় কেনাকাটাঃ ভরসা অনলাইন শপে,শপিংমলে নয় যুবলীগ চেয়ারম্যান পরশ ও সা.সম্পাদক নিখিলের পক্ষে আহাম্মদ উল্লাহ মধুর ত্রান বিতরন লিওয়ানোদোস্কির গোলে জার্মান কাপের ফাইনালে বায়ার্ন মিউনিখ

তৈরি পোশাকখাতে বাংলাদেশের ক্রয়াদেশ বাতিল না করতে আয়ারল্যান্ডের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট সোমবার, ৮ জুন, ২০২০

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন তৈরি পোশাকখাতে বাংলাদেশের ক্রয়াদেশ বাতিল না করার জন্য আয়ারল্যান্ডের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।এছাড়াও তিনি আইটি বিষয়ে দক্ষ প্রায় ৬ লক্ষ নাগরিকসহ সকল বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা প্রক্রিয়া সহজকরতে অনুরোধ জানান।

ড. মোমেন গতকাল আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী সিমন কভেনের সাথে ফোনে আলাপকালে এ অনুরোধ করেন।পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের আইটি খাতে দক্ষ প্রায় ৬ লক্ষ জনগোষ্ঠীকে আয়ারল্যান্ড সে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবে।

ড. মোমেন তৈরি পোশাকখাতে বাংলাদেশের ক্রয়াদেশ বাতিল না করার জন্য আয়ারল্যান্ডের কোম্পানিগুলোকে অনুরোধ করেন। তিনি বাংলাদেশের তৈরি পোশাকখাতে বিভিন্ন দেশের ক্রয়াদেশ বাতিলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন ।
তিনি বলেন, বিদেশী ক্রেতাদের ক্রয়াদেশ বাতিলের কারণে বাংলাদেশে এ খাতে কর্মরত প্রায় ৪০ লক্ষ শ্রমিক অনিশ্চয়তার মধ্যে পড়েছে যাদের অধিকাংশ মহিলা। এ বিষয়ে বিদেশী ক্রেতাদের দায়িত্বশীল আচরণের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।
এসময় আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১১ লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে অসাধারণ উদারতা দেখিয়েছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে সাময়িকভাবে আশ্রয় দেওয়া এ রোহিঙ্গাদের সংখ্যা আয়ারল্যান্ডের জনগোষ্ঠীর প্রায় এক চতুর্থাংশ। ড. মোমেন এ বিষয়ে আয়ারল্যান্ডের সহযোগিতার জন্য আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।
মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ক্ষেত্রে কোন অগ্রগতি না হওয়ায় ড. মোমেন গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন, গত তিন বছরে একজন রোহিঙ্গাকেও মিয়ানমার ফেরত নেয়নি।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমারের প্রতি চাপ সৃষ্টির জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ করেন।
ড. মোমেন উল্লেখ করেন, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অন্যান্য দেশের উচিত রোহিঙ্গাদের দায়িত্ব নেওয়া। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আয়ারল্যান্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হলে রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তাদের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সিমন কভেনে জাতিসংঘের শান্তিরক্ষী কার্যক্রমে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার প্রশংসা করেন। তিনি এ বিষয়ে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।


সম্পর্কিত
Theme Created By ThemesDealer.Com