Logo
শীর্ষ খবর
স্বাস্থ্যখাতে সাত দফা দাবি নিয়ে ‘নিরাপদ চিকিৎসা চাই’ এর মানববন্ধন নির্বাচিত স্ট্যাটাসঃ”অক্সিজেন ব্যাঙ্ক: ইমোশনাল আপডেট” তুমি আমার হৃদয়ের অর্ধেক নিয়ে চলে গেলে: কৃতি শ্যানন “সুশান্তের মৃত্যু পরিকল্পিত খুন”, বলিউডের প্রভাবশালীদের দিকে তীর কঙ্গনার সুশান্তের আত্মহত্যার পরে সালমানকে বয়কট করার ডাক! কেমন কেটেছিল সুশান্ত সিংহ রাজপুতের শেষ দিনগুলি নির্বাচিত স্ট্যাটাসঃ “শুধু মাত্র শিক্ষার্থী বন্ধুদের জন্য” ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতা মায়ের কবরে শায়িত হলেন বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিম বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা করেছেন ; তদন্ত চলছে করোনা জনসচেতনতায় দিনব্যাপী শাহবাগ থানা ছাত্রলীগের কর্মসূচী সাবেক মন্ত্রী বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিম আর নেই আজকের গল্পটা একজন প্রবাসীর করোনায় কেনাকাটাঃ ভরসা অনলাইন শপে,শপিংমলে নয় যুবলীগ চেয়ারম্যান পরশ ও সা.সম্পাদক নিখিলের পক্ষে আহাম্মদ উল্লাহ মধুর ত্রান বিতরন লিওয়ানোদোস্কির গোলে জার্মান কাপের ফাইনালে বায়ার্ন মিউনিখ

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা চার লাখ ছাড়াল!

ইন্টারন্যাশনাল ডেস্ক রিপোর্ট, পিআরবি নিউজ
আপডেট সোমবার, ৮ জুন, ২০২০

চীনে গত ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪ লাখ ৫৮১ জনে দাঁড়িয়েছে। রোববার গ্রীনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ১৯৬ টি দেশ ও ভূ-খন্ডে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৬৯ লাখ ৪৯ হাজার ৮৯০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৩০ লাখ ৩০ হাজার ৮০০ জন সুস্থ হয়ে উঠেছে।

বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
এদিকে একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে¦ কোভিড- ১৯ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১০ হাজার ৩৭ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ১৯ লাখ ২৮ হাজার ৯৪ জনে দাঁড়িয়েছে। দেশটিতে কমপক্ষে ৫ লাখ ৮৪৯ জন সুস্থ হয়ে উঠেছে বলে জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রিটেনে করোনাভাইরাসে ৪০ হাজার ৫৪২ জনের মৃত্যু ও ২ লাখ ৮৬ হাজার ১৯৪ জন আক্রান্ত, ব্রাজিলে ৩৫ হাজার ৯৩০ জনের মৃত্যু ও ৬ লাখ ৭২ হাজার ৮৪৬ জন আক্রান্ত, ইতালিতে ৩৩ হাজার ৮৯৯ জনের মৃত্যু ও ২ লাখ ৩৪ হাজার ৯৯৮ জন আক্রান্ত এবং ফ্রান্সে ২৯ হাজার ১৫৫ জনের মৃত্যু ও ১ লাখ ৯০ হাজার ৯৭৪ জন আক্রান্ত হয়েছে।
দেশের মোট জনসংখ্যার তুলনায় বেলজিয়ামে করোনাভাইরাসে মৃত্যু হার সবচেয়ে বেশি। দেশটিতে প্রতি লাখে ৮৩ জন কোভিড-১৯ ভাইরাসে প্রাণ হারিয়েছে। এর পরের অবস্থানে থাকা ব্রিটেনে প্রতি লাখে ৬০ জন, স্পেনে ৫৮ জন, ইতালিতে ৫৬ জন ও সুইডেনে প্রতি লাখে ৪৬ জনের মৃত্যু হয়েছে।
হংকং ও ম্যাকাউ বাদে চীনে করোনাভাইরাসে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু এবং ৮৩ হাজার ৩৬ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে ৭৮ হাজার ৩৩২ জন সুস্থ হয়ে উঠেছে।
এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ১ লাখ ৮৩ হাজার ৫৩৬ জন মারা গেছে এবং ২২ লাখ ৭৫ হাজার ৯১ জন আক্রান্ত হয়েছে । যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ১ লাখ ১৭ হাজার ৮৮৫ জন মারা গেছে এবং ২০ লাখ ২৩ হাজার ৭৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে । ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনাভাইরাসে ৬৪ হাজার ২১৯ জন মারা গেছে এবং ১২ লাখ ৯৮ হাজার ৮৯১ জন
আক্রান্ত হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১৯ হাজার ২৪৪ জনের মৃত্যু ঘটেছে এবং ৬ লাখ ৮০ হাজার ৪৪ জন আক্রান্ত হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ১০ হাজার ৪৯২ জনের মৃত্যু হয়েছে এবং ৪ লাখ ৭৮ হাজার ২২২ জন আক্রান্ত হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ৫ হাজার ৭৪ জন মারা গেছে এবং ১ লাখ ৮৫ হাজার ২৪৭ জন আক্রান্ত হয়েছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ১৩১ জনের মৃত্যু ঘটেছে এবং ৮ হাজার ৬৪০ জন আক্রান্ত হয়েছে।


সম্পর্কিত
Theme Created By ThemesDealer.Com