শিরোনাম
এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ নারায়ণগঞ্জে আইইডি ও বোমা তৈরীর সরঞ্জামসহ নব্য জেএমবির ২ সদস্য গ্রেফতার বাংলাদেশে ২০০ মিলিয়ন ইউরো বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইতালি : স্থানীয় সরকার মন্ত্রী
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:৪৪ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে আইইডি ও বোমা তৈরীর সরঞ্জামসহ নব্য জেএমবির ২ সদস্য গ্রেফতার

মাহমুদ হাসান কচি | নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি
আপডেট সোমবার, ১২ জুলাই, ২০২১
narayangonj jongi astana

শক্তিশালী আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) ও বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জামসহ নব্য জেএমবির দু’সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

গ্রেফতারকৃতরা হলেন, আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলার (নব্য জেএমবির সামরিক শাখার সদস্য) ও মো. কাউসার হোসেন ওরফে মেজর ওসামা।সোমবার বিকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, গত ১৭ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে একটি শক্তিশালী বোমা উদ্ধার করা হয়। ওই ঘটনা তদন্ত করতে গিয়ে (রোববার ১১ জুলাই) বিকাল ৪ টার দিকে যাত্রাবাড়ী এলাকা হতে আব্দুল্লাহ আল মামুন ওরফে ডেভিড কিলারকে একটি মোটরসাইকেলসহ গ্রেফতার করা হয়। এই মোটরসাইকেলটি নারায়নগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সে যে বোমা রাখা হয়েছিল তা পরিবহনে ব্যবহৃত হয়েছিলো।

তিনি বলেন, গ্রেফতারকৃত মামুনের দেয়া তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার নোয়াগাঁও এলাকার জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে ৩ টি শক্তিশালী আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস)  উদ্ধার করা হয়। এছাড়াও ঘটনাস্থল হতে ৩শ’ গ্রাম লাল রং এর বিষ্ফোরক জাতীয় পাউডার, ৭ টি বিউটেন গ্যাসের ক্যান, ১ সেট রিমোট কন্ট্রোল ডিভাইস,  ২ প্যাকেট ছোট সাইজের বিয়ারিং বল,  ৫শ’ টি ক্রিসমাস বাল্ব, ১ রোল ২ ইঞ্চি সাদা কার্টুন টেপ ও  ১ টি মোটরসাইকেল উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মোটরসাইকেলটি নব্য জেএমবির সাংগঠনিক কাজে ব্যবহার করা হতো। পরবর্তী সময়ে সিটিটিসি’র বোম্ব ডিসপোজাল ইউনিট বোমা ৩ টি নিষ্ক্রিয় করে।

সিটিটিসি প্রধান বলেন, পল্লবী থানার একটি মামলার পলাতক আসামী মো. কাউসার হোসেন ওরফে মেজর ওসামাকে ১১ জুলাই রাত ৮ টার দিকে কেরানীগঞ্জ এলাকা হতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত কাউসার হোসেন নব্য জেএমবি’র সামরিক শাখার প্রশিক্ষক ও বোমা তৈরীর মূল কারিগর। তার দেওয়া তথ্যের ভিত্তিতে বন্দর থানার কাজীপাড়া এলাকায় অপর জঙ্গী আস্তানায় অভিযান চালিয়ে  ১১ ইঞ্চি লম্বা বোমা তৈরীর জিআই পাইপ, ২ টি গ্রেনেড তৈরীর জিআই বক্স, ৪ টি রিমোট কন্ট্রোল ও ২ টি জিহাদী বইসহ কিছু বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, গ্রেফতারকৃত কাউসার হোসেন ওরফে মেজর ওসামা  নব্য জেএমবি’র সামরিক শাখার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। এরই ধারাবাহিকতায় তিনি এ সংগঠনের সামরিক শাখার অন্যান্য সদস্যদের সাথে অনলাইনে ও অফলাইনে যোগাযোগ রক্ষা করে বোমা তৈরীর প্রশিক্ষণ দিত।বাংলাদেশের নব্য জেএমবির আমীর মাহাদী হাসান ওরফে আবু আব্বাস আল বাঙ্গালীর সাথে তিনি নিয়মিত যোগাযোগ রাখত।গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives