শিরোনাম
আইডিইবি ইন্ডাস্ট্রিয়াল এন্ড এন্টারপ্রেনার্স ডেভেলপমেন্ট এসোসিয়েশন এর কমিটি গঠন ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ ক্যাশলেস সোসাইটি : জয় এসএমই ফাউন্ডেশনের ১০০’ কোটি টাকা ঋণের ৩৩ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা নারায়ণগঞ্জের রূপগঞ্জের আঁতাতকরী বিএনপি নেতা নাসিরকে গনধোলাই দিলো কর্মীরা প্রধানমন্ত্রীর প্রণোদনা নিয়ে স্বজনপ্রীতি সহ্য করা হবে না : ওবায়দুল কাদের করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুড পরিদর্শনে এসে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ চলমান লকডাউন শিথিল, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাব গৃহীত করোনা রোগীর চাপে চট্টগ্রাম মেডিকেলে সাধারণ রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন

ডিআইইউ’র সমাজবিজ্ঞান বিভাগে নবীনবরণ ও পিঠা উৎসব

জাফর আহমেদ শিমুল,স্টাফ রিপোর্টার,পিআরবি নিউজ
আপডেট শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর সমাজ বিজ্ঞান বিভাগের উদ্যোগে নতুন সেমিষ্টারের শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ভাবে বরণ করে নেবার অনুষ্ঠান (নবীনবরণ) ও শীত কালীন পিঠা উৎসবের আয়োজন করা হয়। আজ শুক্রবার (৫ ফেব্রুয়ারী) ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে (সাতারকুল বাড্ডায়) সমাজ বিজ্ঞান বিভাগের উদ্যোগে এক নবীনবরণ ও শীত কালীন পিঠা উৎসবের আয়োজন করা হয়।

এ নবীনবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠানে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সহ অনেক গুণী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও ঢাকা ইউনিভার্সিটির প্রফেসর ডঃ সৈয়দ আনোয়ার হোসেন ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এর প্রফেসর ও চেয়ারম্যান ডঃ সৈয়দ আনোয়ার হোসেন। সমাজবিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ডঃ শওকত আরা, বিভাগীয় প্রধান সহযোগী তানজিলা শবনম, সহকারী অধ্যাপক জামসেদুর রহমান।

আরো পড়ুন:সামসুদ্দোহা-মাইদুল’র নেতৃত্বে প্রথম আলো বন্ধুসভার(ডিআইইউ শাখা)’র কমিটি

আরো পড়ুন: সাংবাদিকতার সুযোগ দিচ্ছে পিআরবি নিউজ

নবীন বরণের এই দিনে পিঠা উৎসবে ভিন্ন ভিন্ন ৬ টি স্টলে বাঙালির ঐতিহ্যবাহীপুলি পিঠা, পাটি সাপটা, জামাই পিঠা, বেনি পিঠা, পাকান পিঠা, ভাপা পিঠা, কমলা সুন্দরী, তালের বড়া, নকশী পিঠা, সেমাই পুলি পিঠা,রস পিঠা, সবজি পাকান, ছিটা রুটি, শামুক পিঠা, ডিম পিঠাসহ প্রায় ৫০ রকমের পিঠার আয়োজন করে সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।ক্যাম্পাসে প্রবেশের প্রথম দিনেই নবীন শিক্ষার্থীরা এমন অনুষ্ঠান প্রত্যক্ষ করতে পেরে খুবই পুলকিত বোধ করেছে।

পিঠা উৎসব বাঙালি ঐতিহ্যের অন্যতম অংশ। এ উৎসব বাঙালিয়ানাকে ফুটিয়ে তুলতে সাহায্য করে।এ ধরণের উৎসব বাঙালি সংস্কৃতি চর্চার মাধ্যম। পিঠা উৎসবে কেউ পিঠা বানিয়ে, কেউ বন্টন করে, কেউ খেয়ে আবার কেউ দেখে ও নানান রকম বন্ধুত্বময় খুনসুঁটি করে এই আয়োজনটিকে আনন্দময় ও উপভোগ্য করে তোলে।নতুন শিক্ষার্থীরাও খুবই সুন্দর,সহজ ও প্রাণচঞ্চলভাবে এই আনন্দ উৎসবে সামিল হয়। এরকম ভিন্ন ধর্মী আয়োজনের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয় সকল প্রকার সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখছে বলে বিশ্বাস করেন বিশ্ববিদ্যালয়ের সকল সাধারন শিক্ষার্থীরা।

আরো পড়ুন: বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ করা হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা

নবীনবরণের দিনে এ বর্ণাঢ্য ও সৃষ্টিশীল আয়োজন সম্পর্কে সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান জনাব আব্দুর রহিম বাপ্পী বলেন, করোনাকালীন স্বাস্থ্যবিধি ও সময় ও বিভিন্ন সীমাবদ্ধতার কথা মাথায় রেখেই নবীনবরণ ও বাঙলার ঐতিহ্যবাহী পিঠা উৎসবের আয়োজন করেছি।আমাদের এই উৎসব নতুন শিক্ষার্থী ও পুরনো শিক্ষার্থীদের মধ্যে প্রথম থেকেই আশা করি একটি সুন্দর সম্পর্ক গড়ে দিতে সক্ষম হবে। বিশেষ করে নতুন-পুরাতন মিলে যেভাবে আমাদের এই উৎসবটি সাফল্যমন্ডিত করলো সেটি নিঃসন্দেহে প্রশংসার দাবীদার!”

 


এই বিভাগের আরো খবর
greengrocers

Categories

Archives